• 01816966966

  • Dhaka, Bangladesh

earn money by cnc router machine

কাঠের ইন্ডাস্ট্রিতে সিএনসি রাউটার মেশিন দিয়ে উপার্জন এবং এর প্রতিবন্ধকতা

মেশিনের কাজের ক্ষেত্র বা কাঠের ইন্ডাস্ট্রিতে সিএনসি রাউটার মেশিন দিয়ে উপার্জন এর বিষয়ে চলুন জেনে নেই।

বর্তমান সিএনসি রাউটার মেশিন ইন্ডাস্ট্রিতে মূলত তিনভাবে কাজ হয়।
– নিজের প্রোডাক্ট তৈরি করতে সিএনসি রাউটার মেশিন ব্যবহার করা।
– অন্যের প্রোডাক্টে ডিজাইন করে দেওয়া
– এছাড়া দুইটার সংমিশ্রনে মানে নিজের কাজ করা এবং সময় পেলে অন্যের প্রোডাক্টে ডিজাইন করে দেয়া।

– যারা নিজের প্রোডাক্ট তৈরি করেন তাদের সাধারণত নিজেদের এক বা একাধিক শোরুম থাকে। যেখানে তারা নিজেদের প্রোডাক্ট নিজেরাই তৈরী করেন এবং নিজেদের শোরুমের সাহায্যে বিক্রি করেন। যেহেতু প্রোডাক্ট নিজেরাই তৈরী করেন সেহেতু প্রোডাক্ট গুলো তৈরি করার জন্য নিজস্ব সেটাপ থাকতে হয় এবং কাঠ সংগ্রহ থেকে শুরু করে ফাইনাল প্রোডাক্ট তৈরী করা পর্যন্ত ফ্যাক্টরির মালিক নিজের তত্ত্বাবধায়নে করে থাকেন। এই ক্ষেত্রে ফ্যাক্টরির মালিককে অন্যের উপরে নির্ভর করতে হয় না। তবে যেহেতু কাঠ সংগ্রহ থেকে শুরু করে প্রোডাক্ট বিক্রি এর সাথে মালিককে জড়িত থাকতে হয় সে জন্য এসকল বিষয়ে মালিককে জানতে হবে। কোন জায়গা থেকে কাঠ সংগ্রহ করতে হবে। একটি প্রোডাক্ট কিভাবে বানাতে হবে। ফ্যাক্টিরিতে কয় জন মিস্ত্রি লাগবে। প্রোডাকশন ক্যাপাসিটি ইত্যাদি সহ সকল বিষয়ে দক্ষতা থাকতে হবে।

how to earn by cnc router machine

– যারা শুধুমাত্র অন্যের প্রোডাক্টে ডিজাইন করে দেন তাদের জন্য এই ব্যবসা একটু ঝুঁকিপূর্ণ। কারণ তাদের কাজের জন্য অন্যের উপরে নির্ভর করতে হয়। অনেক ক্ষেত্রেই দেখে যায় অনেকে নিজেরা প্রোডাক্ট তৈরী করেন কিন্তু নিজের কোন মেশিন নেই তখন সে দ্রুত কাজ করার জন্য বাইরে থেকে ডিজাইন এর কাজ করিয়ে নিয়ে আসেন। দ্বিতীয় ক্ষেত্রে এই কাজ গুলোই মূলত সি এন সি রাউটার মেশিনের মালিক করিয়ে থাকেন। প্রতিযোগিতার বাজারে কাজ পাওয়ার জন্য অনেকেই দাম কম রাখেন। এতে দাম কমতে কমতে এমন পর্যায়ে আসে, সেখান থেকে এই ব্যবসা করে লাভ করা খুবই কষ্টদায়ক হয়ে পরে।এই দ্বিতীয় ক্ষেত্রেই দেখা যায় ফার্নিচার ব্যবসা না জেনে অনেকেই এই লাইন এ চলে আসেন। মূলত তাদেরই সবচেয়ে বেশি সমস্যা হয়।সিএন সি ব্যবসার সাথে ডিজাইনার এর প্রয়োজনীয়তা এই সেক্টরে আরও একটি নতুন মাত্রা যোগ করেছে। যারা সিএনসি রাউটার মেশিন ব্যবহার করে ব্যবসা করেন তাদের মেশিন অনুযায়ী এক বা একাধিক ডিজাইনার প্রয়োজন হয়। তাই সিএনসি রাউটার মেশিন দিয়ে দরজা বা ফার্নিচার তৈরির সাথে ডিজাইনার এর প্রয়োজনীয়তা এই ইন্ডাস্ট্রিতে নতুন ক্ষেত্র তৈরী করেছে।

সিএনসি রাউটার মেশিনের ব্যবসার প্রতিবন্ধকতাঃ

– না জেনে সিএনসি ব্যবসায় নামা হলো এই ব্যবসার সবচেয়ে বড় প্রতিবন্ধকতা।
– নিম্নমানের মেশিন ব্যবহার করে কাজ করা।
– মেশিন ব্যবহার কারীদের মেশিনের ব্যবহার সম্পর্কে ভালো ধারণা না থাকা।
– অনেক ক্ষেত্রে মেশিন কোম্পানির দক্ষ সার্ভিস টিম না থাকা।
– মেশিন নষ্ট হয়ে পরে থাকলে সময়মত প্রোডাক্ট ডেলিভারি দিতে না পারা এবং কাজ নষ্ট হয়ে গেলে কাজের ক্ষতিপূরণ দেওয়া।
– এছাড়া দক্ষ ডিজাইনার এর অভাব এবং ডিজাইনার এর সাথে মালিকের সমস্যা।

সর্বোপরি এই ব্যবসা করতে হলে প্রথমে নিজেকে জানতে হবে। ব্যবসার প্রচার কিভাবে করবেন সেটা জানতে হবে।আপনি কোন ধরণের কাজ করবেন সে বিষয়ে সিদ্ধান্ত নিন। আপনার কাস্টমার কারা তাদের সম্পর্কে ভালো ধারণা নিন। ভালো হয় যদি নিজে ডিজাইন শিখতে পারেন। আপনার কাজ কিভাবে আসবে আপনি বিক্রি কিভাবে করবেন। সব কিছু সম্পর্কে ভালোভাবে অনুসন্ধান করুন তারপর সিন্ধান্ত নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *